শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

Natun Khabor
বৃহস্পতিবার ● ৮ জুলাই ২০২১
প্রচ্ছদ » আন্তর্জাতিক » রোম সম্পর্কে অবাক করা ১০ তথ্য
প্রচ্ছদ » আন্তর্জাতিক » রোম সম্পর্কে অবাক করা ১০ তথ্য
৫১ বার পঠিত
বৃহস্পতিবার ● ৮ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রোম সম্পর্কে অবাক করা ১০ তথ্য

আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর:

---

বিশ্বের সবচেয়ে বিখ্যাত শহরের একটি রোম। বর্তমানে ইতালির রাজধানী এ শহরের ইতিহাস বহু হাজার বছরের। তবে রোম সম্পর্কে এমন কিছু তথ্য রয়েছে যা অনেকেরই জানা নেই। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।
১. প্রথম রোমান সত্যিকার রোমান ছিলেন না
ইতিহাসের পাতায় রোম সম্পর্কে যে তথ্যগুলো জানা যায় তাতেই উঠে আসে সে ইতিহাস। আপনি যদি সেখানকার বাসিন্দাদের রোমান ধরেন তাহলে এ বিষয়টি মেনে নিতে হবে। কারণ তারা সবাই মারা যায়। আর তারা সেখানকার বাসিন্দাও ছিলেন না।
২. সেখানে সাতটি পাহাড় আছে
রোম নগরীতে সাতটিরও বেশি পাহাড় আছে। আর এগুলোর নাম হলো অ্যাভেনটাইন, কেইলিয়ান, ক্যাপিটোলাইন, ইসকুইলিন, প্যালেটাইন, কুইরিনাল ও ভিমিনাল। আর এ পাহাড়গুলো নগরীর ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ দখল করে আছে।kalerkantho
৩. স্প্যানিশ স্টেপসের সঙ্গে স্পেন জড়িত নয়
১৮ শতকের সিঁড়ি স্প্যানিশ স্টেপসের সঙ্গে স্পেন জড়িত নয়। এগুলো ফ্রেঞ্চ কূটনীতিকের অনুদানে তৈরি, যার নাম এটিয়েনে গুয়েফিয়ার। এছাড়া এর সঙ্গে ইতালিয়ান দুজন স্থপতিও জড়িত রয়েছেন। তাহলে কেন স্প্যানিশ স্টেপস নাম হলো? এ বিষয়ে ইতিহাসের পাতা থেকে জানা যায়, সেখানে কাছাকাছি স্থানেই স্পেনের দূতাবাস ছিল। আর এ কারণেই নাম।
৪. ট্রেভি ফোয়ারাতে অর্থ উপার্জনের সুযোগ
রোমের বিখ্যাত ফোয়ারা ট্রেভি। এখানে নানা কারণে প্রতিদিন মানুষ কয়েন ছুঁড়ে ফেলে। আর এ অর্থের পরিমাণ প্রতিদিন প্রায় তিন হাজার ইউরো। এ ফোয়ারা থেকে অর্থ কুড়ানো নিষেধ। প্রতি রাতে এখানে জমাহ হওয়া কয়েন উঠিয়ে দান করে দেওয়া হয়।
৫. কলোসিয়ামের নাম কলোসিয়াম নয়
রোমের বিখ্যাত কলোসিয়াম দেখতে বহু মানুষই যায়। গ্লাডিয়েটরদের লড়াইয়ের জন্য বিখ্যাত এটি। তবে তাদের হয়ত জানা নেই, কলোসিয়ামের নাম আগে কলোজিয়াম ছিল না। এটি অতীতে যখন নির্মিত হয় তখন তাকে ‘বড় কিছু’ বলে ডাকা হত। পরবর্তীতে প্রায় এক হাজার বছর আগে এর নাম হয় কলোসিয়াম।
৬. ভিয়া ডি স্যান পিয়েট্রোর নিরস অতীত
এখন অনেকেই ‘ভিয়া ডি স্যান পিয়েট্রো’ বা ‘স্ট্রিট অব সেন্ট পিটার ইন প্রিজন’ দেখতেযান। যদিও এর অতীত ইতিহাস তেমন কিছু নয়। রোমান আমলে এটি জেমোনিয়ান স্টেয়ার্স-এর অংশ ছিল।
৭. রোমের বৃহত্তম পার্ক আপনি আপনি যা ভাবছেন তেমন নয়
রোম শহরের দারুণ একটি স্থান ভিলা বর্গিস। অনেকে একে শহরের বৃহত্তম পার্ক বলে মনে করেন। যদিও এটি তৃতীয় বৃহত্তম।
৮. শহরটি এখনও কিছুটা ফ্যাসিস্ট
ইতালির এ রাজধানীতে এখনও বহু নিদর্শন রয়েছে, যা বেনিটো মুসোলিনির স্মৃতি তুলে ধরে। আর এ শহরে রয়েছে তার স্মৃতিবিজড়িত ভবনও। এর মধ্যে একটি হলো ‘স্কয়ার কলোসিয়াম।’
৯. অলিম্পিক
অলিম্পিকের জন্য বিখ্যাত রোম। তবে ১৯৪০ সালে অলিম্পিক গেমস হয়নি। কারণ তখন বড় যুদ্ধ চলছিল। আর এরপর ১৯৬০ সাল পর্যন্ত অপেক্ষা করতে হয় তাদের। এখনও রোম চায় আরও অলিম্পিক আয়োজন করতে। কারণ এ শহরের সঙ্গে জড়িত রয়েছে অলিম্পিকের ইতিহাস।
১০. রোমান হলিডের সে মুখ বাস্তব
১৯৫৩ সালের বিখ্যাত চলচ্চিত্র রোমান হলিডে। এখানে দেখা যায় রাজকন্যা অড্রে হেপবার্ন একঘেয়েমি কাটানোর জন্য বেরিয়ে পড়ে। এরপর গ্রেগরি পেকের সঙ্গে তিনি বেড়াতে যান বোকা ডেলা ভেরিটাতে। সেখানে মার্বেলের মুখের ভেতর হাত ঢুকিয়ে দেন গ্রেগরি। এরপর তার হাত ভেতরে আটকে যাওয়ার মিথ্যা অভিনয় করেন গ্রেগরি। বাস্তবেই রয়েছে সে মুখটি। আর এ বিষয়টি মানুষ বিশ্বাস করে যে, মিথ্যা বললে মুখের ভেতর হাত আটকে যাবে।





আর্কাইভ

রিয়াদের বিদায়, লড়ছেন সাকিব
বাংলাদেশ-অস্ট্রেলিয়া: মুখোমুখি ৪ টি-টোয়েন্টির পরিসংখ্যান
প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, টাইগারদের সম্ভাব্য একাদশ
অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
নতুন লুকে ক্যারিশম্যাটিক শাহরুখ খান
ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা
অক্সিজেন সংকট নিরসনের দাবিতে করোনা ইউনিটের সামনে বিক্ষোভ
সারাদেশে একদিনে আরও ২৬৪ ডেঙ্গু রোগী