শিরোনাম:
ঢাকা, সোমবার, ২ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮

Natun Khabor
শুক্রবার ● ২১ মে ২০২১
প্রচ্ছদ » জাতীয় » ৪০ বারের চেষ্টায় সফল হন জোভান
প্রচ্ছদ » জাতীয় » ৪০ বারের চেষ্টায় সফল হন জোভান
৯১০৪ বার পঠিত
শুক্রবার ● ২১ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৪০ বারের চেষ্টায় সফল হন জোভান

নতুন খবর, বিনোদন ডেস্ক:

ফারহান আহমেদ জোভান

এই সময়ের জনপ্রিয় অভিনেতা ফারহান আহমেদ জোভান। মডেলিং থেকে অভিনয়ে এসেই বাজিমাত। অভিনয়ের শুরুটা রেদওয়ান রনির ধারাবাহিক ‘ইউনিভার্সিটি’ দিয়ে। জোভানের প্রথম অভিনীত এই নাটকে একটি সংলাপ বলতে হয়েছিলো ৪০ বারের মতো। জোভানের জীবনের প্রথম নাটকের অভিজ্ঞতা ও অভিনয় জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হলো নতুন খবরের পাঠকদের জন্য।

সৃষ্টিশীল নির্মাতা রেদওয়ান রনির পরিচালনায় ‘ইউনিভার্সিটি’ নামের একটি ধারাবাহিকে প্রথম নাটকে অভিনয় জোভানের। ধারাবাহিকটিতে সুযোগ পাওয়ার পেছনে একটা গল্প আছে। অনেক চেষ্টা করেও অভিনয়ের সুযোগ হচ্ছিল না। হতাশ হয়ে শোবিজ ছেড়ে দেওয়ার চিন্তাও করলেন জোভান। এ রকম একটা সময় একদিন বন্ধু সিয়াম আহমেদ (অভিনেতা) বলল, রেদওয়ান রনি গ্রুপ সিরিয়াল বানাবে, চল অডিশন দিয়ে আসি। জোভানের ইচ্ছা হলো না। কিন্তু সিয়ামের জোরাজুরিতে রাজি হলেন। অডিশন রুমে ঢোকার আগে স্বাক্ষর করে ঢুকতে হবে। স্বাক্ষর খাতায় তাকিয়ে দেখেন তাঁদের আগে আরো ৬০ জন অডিশন দিয়ে গেছেন। তারপরও ঢুকলেন সিলেক্টরদের সামনে কোনোমতে দাঁড়ালেন। গ্রাম থেকে শহরে আসা একটি ছেলের চরিত্রে অভিনয় করে দেখাতে বলা হলো। স্ক্রিপ্টে চোখ বুলিয়ে নিয়ে অভিনয় করে দেখালেন। সিলেক্ট হয়ে গেলেন।

এবার ক্যামেরার সামনে অভিনয়ের পালা। প্রথম দিন শুটিংয়ে খুব বাজে একটা অভিজ্ঞতা হয়েছে। ‘অ্যালেন শুভ্রর সঙ্গে একটি দৃশ্যে মাস্টার শট দুই টেকেই ওকে হয়ে গেল। কিন্তু যখন আমার ক্লোজ নেবে তখন হচ্ছিলই না। বলতে লজ্জা লাগে, প্রায় ৪০ বার নেওয়ার পর শটটা ওকে হলো। দুই ঘণ্টা ব্যয়। পরিচালক, ক্যামেরাম্যান তো রেগে অস্থির, অভিনয় কী জিনিস প্রথম দিনেই বুঝে গিয়েছিলাম।

‘মোগল আমলে মোগলেরা পায়েসের রং গোলাপের মতো করার জন্য গরুকে গোলাপ খাওয়াত।’ এটাই ছিল সেই সংলাপ। ২০১৪ সালে জীবনের প্রথম নাটকের শুটিং করতে এসে এই সংলাপ বলতে হয়েছিলো জোভানকে। প্রথম নাটকে অভিনয়, প্রথমেই বড় সংলাপের সম্মুখীন হতে হলো তাঁকে। প্রথম বলে কি না কে জানে, ‘গোলাপ’ খাওয়ানোর জায়গায় বারবার সেই ছেলেটা ‘গোবর’ বলে ফেলছেন। সহশিল্পী হিসেবে অ্যালেন শুভ্র বেশ সহযোগিতা করার পরও নতুন জোভান নিজেকে শুধরাতে পারেননি। এক সংলাপ বারবার বলাতে গিয়ে সেটের সবাই বিরক্ত হয়ে গিয়েছিলেন। অবশেষে ৪০ বারের বেলায় এসে ঠিকঠাক বলতে পারছিলেন জোভান। যদিও ততক্ষণে নিজেই নিজের ওপর বিরক্ত। এখন আর তেমন ভুল হয় না।’ হেসে বললেন জোভান।

২০০৯ সাল থেকেই মিডিয়াতে তাঁর আনাগোনা থাকলেও, সব কাজ ছিল বিজ্ঞাপনের মধ্যে সীমাবদ্ধ। তাও আবার পার্শ্ব চরিত্রের। তাই প্রথম নাটক ইউনিভার্সিটির প্রথম দিনের শুটিংয়ে এসে অনেকটা হতাশই হয়ে পড়েছিলেন জোভান। এদিকে ওই সময় এই নাটকে অভিনয় করছিলেন মোশাররফ করিম, মেহজাবিন, টয়া, মিম, অ্যালেনের মতো অভিনেতারা। তাঁদের শুটিং দেখে জোভান ভাবতেন, নাটকে কাজ করা সবচেয়ে কঠিন। যা তাঁর পক্ষে সম্ভব না।

তবে হতাশ জোভান খানিকটা সাহস পান প্রথম দৃশ্যের পর থেকে। কারণ, সেই গোলাপ বনাম গোবরের দৃশ্যের পরের দৃশ্যগুলোর শুটিংয়ের পর সহঅভিনেতা ও পরিচালকের প্রশংসা কুড়াতে থাকেন তিনি। তখন জোভানের মনে কিছুটা আত্মবিশ্বাস জন্ম নেয়। তবে জোভানের কাছে মনে হয়, আত্মবিশ্বাস জোগাতে তাঁকে সবচেয়ে বেশি সাহায্য করেছেন তাঁর বাবা-মা।

জোভান সেই স্মৃতি মনে করে বললেন, ‘আব্বু-আম্মু মাঝে মাঝে বসে ধারাবাহিকটা দেখতেন আর বলতেন, বাহ! ভালো অভিনয় করেছ। কিন্তু আমি মনে মনে হাসতাম, কারণ, আমি জানতাম আব্বু-আম্মু আমাকে সাহস দেওয়ার জন্য বলছেন।’

অভিনয় নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা? ‘ সেই ২০১১ সাল থেকে লেগে আছি। অডিশন দিয়েছি প্রায় ৬০টির মতো বিজ্ঞাপনে। ব্যাকগ্রাউন্ড আর্টিস্ট হিসেবেও কম কাজ করা হয়নি। তাই অভিনয়টা ছাড়তে পারব না।’ বললেন জোভান।

ভালো গিটারও বাজাতে পারেন। কোনো শিক্ষকের কাছে নয় ইউটিউবে টিউটোরিয়াল দেখে শেখা। মিডিয়াতে তাঁর কাজের সবচেয়ে বড় অনুপ্রেরণা তাঁর বাবা। আমেরিকাপ্রবাসী। শত ব্যস্ততার মধ্যেও ছেলের খবর রাখেন। ছেলে কোন কাজটা করল অনলাইনে তা বের করে দেখেন।

চলচ্চিত্রে অভিনয়ের ইচ্ছাও আছে। নতুন কিছু হলে অবশ্যই করবেন। যদি তাঁর প্রিয় পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ছবি হয়, তাহলে তো কথাই নেই!

ইউনিভার্সিটি নাটকটা চলাকালীন অবস্থাতেই জোভান বেশ জনপ্রিয়তা পান, হয়তো জনপ্রিয়তা আর দর্শকের প্রত্যাশাই জোভানকে এখন দক্ষ অভিনেতা হতে সাহায্য করেছে।



বিষয়: #  #  #


আর্কাইভ

জয়যাত্রা ফাউন্ডেশনের ব্যানারেই চাঁদাবাজি এবং অনুদান সংগ্রহ করেছেন হেলেনা জাহাঙ্গীর
অনন্য মাইলফলকের সামনে সাকিব, যেখানে তিনিই হবেন প্রথম
অবশেষে জমে উঠেছে এশিয়ার বিখ্যাত ভীমরুলির ভাসমান পেয়ারা বাজার
খানজাহান আলী মাজার দিঘিতে ছেড়ে দেওয়া হলো ৭৩ সন্ধি কচ্ছপ
‘ভুল বার্তা’ দেওয়ার অভিযোগ, নিশো-মেহজাবিনের দুঃখ প্রকাশ
পর্নকাণ্ডে আগাম জামিন শার্লিনের
সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, বাড়তে পারে বৃষ্টিপাত
বিভাগ হয়নি কুমিল্লা, ফেসবুকে গুজব