শিরোনাম:
ঢাকা, রবিবার, ৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮

Natun Khabor
বুধবার ● ১ সেপ্টেম্বর ২০২১
প্রচ্ছদ » সাব লিড » গুগলে বিপুল বিনিয়োগ করছে জার্মানি
প্রচ্ছদ » সাব লিড » গুগলে বিপুল বিনিয়োগ করছে জার্মানি
৭২ বার পঠিত
বুধবার ● ১ সেপ্টেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গুগলে বিপুল বিনিয়োগ করছে জার্মানি

আন্তর্জাতিক ডেষ্ক,  নতুন খবরঃ

কার্বনমুক্ত জ্বালানি সরবরাহে ও ডাটা সেন্টার সম্প্রসারণে জার্মানিতে ১২০ কোটি ডলার বিনিয়োগ করবে গুগল। এই বিনিয়োগ জার্মানির অর্থনীতি ও প্রযুক্তি খাতের অবকাঠামো শক্তিশালী করতে বিরাট ভূমিকা রাখবে মনে করছে জার্মান সরকার।

এবার জার্মানিতে ১ দশমিক ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে ইন্টারনেট জায়ান্ট গুগল। ২০৩০ সালের মধ্যে তাদের এই অর্থ ব্যয় হবে দেশটিতে কার্বনমুক্ত জ্বালানি উৎপাদনে এবং গুগলের ক্লাউড কম্পিউটিং অবকাঠামো সম্প্রসারণে।

গুগল বলছে, আগামীতে জার্মানিতে তাদের ক্লাউড কম্পিউটিং সেন্টারগুলো সচল রাখতে বছরে ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ কিনতে হবে, যা আসবে বর্তমানে দেশটিতে উৎপাদনে থাকা ২২টি উন্ড পার্ক থেকে।

গুগলের ইউরোপীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট ফিলিপ জাস্টিস বলেন, ২০৩০ সালের মধ্যে আমাদের সব ডাটা সেন্টার সচল রাখতে কার্বনমুক্ত জ্বালানির ব্যবহার নিশ্চিত করতে চাই। বর্তমানে যে জ্বালানি ব্যবহার করি তা প্রায় ৮০ ভাগ কার্বনমুক্ত কিন্তু একশ’ ভাগ নয়। আমরা আমাদের ক্লাউড কম্পিউটিং সেন্টার সম্প্রসারণেও এই অর্থ ব্যয় করব।

বুধবার এই চুক্তি সই শেষে ব্রান্ডেনবার্গের অর্থমন্ত্রী জর্জ স্টেইনবেস বলেন, জার্মানির ডিজিটাল অর্থনীতি ও প্রযুক্তিখাতকে শক্তিশালী করতে বড় ভূমিকা রাখবে গুগলের এই বিনিয়োগ।

তিনি আরও বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে আমাদের ছোট আকারের অবকাঠামোকে বড় করে তুলবে এই বিনিয়োগ। গুগলের ডাটা সেন্টারের সম্প্রসারণ হলে তা সচল রাখতে অনেক হার্ডওয়্যারের দরকার হবে। এ ছাড়া ব্রান্ডেনবার্গেও গুগলের ডাটা সেন্টার চালুর ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছি। তাদের অবশ্যই অনেক সার্ভিস প্রোভাইডারেরও দরকার হবে।

এর আগে জার্মানির অর্থমন্ত্রী পিটার আল্টমেয়ার জানিয়েছিলেন, দেশটিতে ডিজিটাল অবকাঠামো গড়ে তোলা এবং সবুজ জ্বালানির ক্ষেত্রে তার সরকারের পূর্ণ সমর্থন রয়েছে।





আর্কাইভ

জানা গেলো অপূর্বর তৃতীয় স্ত্রীর পরিচয়, প্রকাশ্যে ছবি
বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর: নেই চুরি-ডাকাতি, আছে পরিবেশ-স্বাস্থ্যগত সুরক্ষাও
উৎসুক জনতার ভিড়ের মাঝেই বিস্কুট খেতে খেতে বাসায় ঢুকলেন পরীমনি
চালের চা পানের উপকারিতা ও তৈরি পদ্ধতি
যৌথ সমঝোতায় বিদায় নিলেন উইলিয়ান
অর্জন ও পজিটিভ বাংলাদেশকে তুলে ধরতে নিউজপোর্টাল চালু করলো পুলিশ
স্কুল শিক্ষার্থীদের টিকার বিষয়ে সিদ্ধান্ত শিগগিরই: স্বাস্থ্যের ডিজি
ওসি প্রদীপের জামিন নামঞ্জুর, স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা