শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ১ আশ্বিন ১৪২৮

Natun Khabor
বুধবার ● ১ সেপ্টেম্বর ২০২১
প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিশ্বব্যাপী সংক্রমণ-প্রাণহানি বেড়েছে
প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিশ্বব্যাপী সংক্রমণ-প্রাণহানি বেড়েছে
৯১ বার পঠিত
বুধবার ● ১ সেপ্টেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বব্যাপী সংক্রমণ-প্রাণহানি বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক,নতুন খবর:

---
মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো ৮ হাজার ৯২৪ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে ১৬০০-র বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪৫ লাখ ৩২ হাজার ৫০৮ জনে পৌঁছেছে।
একই সময়ে প্রাণঘাতী এ ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৭ হাজার ১৮৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় এক লাখ। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ কোটি ৮৫ লাখ ১১ হাজার ৬১৫ জনে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনার সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এ সময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৫ হাজার ৮৪৮ জন এবং মারা গেছেন ১ হাজার ২৩১ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ১ লাখ ১৩ হাজার ৯৪৫ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ৫৭ হাজার ৯০৯ জন মারা গেছেন।

এদিকে বিশ্বে দৈনিক প্রাণহানির তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৭৯৫ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৮১৩ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৬৯ লাখ ১৮ হাজার ৯৬৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৮৩ হাজার ২২৪ জনের।

এদিকে দৈনিক প্রাণহানির তালিকায় ওপরের দিকেই রয়েছে পশ্চিম এশিয়ার দেশ ইরান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৪৩ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৩১৯ জন। করোনাভাইরাস মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৪৯ লাখ ৯২ হাজার ৬৩ জন করোনায় আক্রান্ত এবং ১ লাখ ৭ হাজার ৭৯৪ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৩২ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৫৩৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪০ লাখ ৮৯ হাজার ৮০১ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩৩ হাজার ২৩ জনের।

আর লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৮২ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৫৮৬ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৭ লাখ ৭৭ হাজার ৮৬৭ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৮০ হাজার ৫২৫ জনের।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৬২ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৭২ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৮ লাখ ১০ হাজার ৮৯২ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩৯ হাজার ৫৪ জন।

এখন পর্যন্ত ফ্রান্সে ৬৭ লাখ ৬৫ হাজার ৭০৮ জন, যুক্তরাজ্যে ৬৭ লাখ ৮৯ হাজার ৫৮১ জন, ইতালিতে ৪৫ লাখ ৩৯ হাজার ৯৯১ জন, তুরস্কে ৬৩ লাখ ৮৮ হাজার ৩৩১ জন, স্পেনে ৪৮ লাখ ৫৫ হাজার ৬৫ জন, জার্মানিতে ৩৯ লাখ ৫৫ হাজার ৪১৮ জন এবং মেক্সিকোতে ৩৩ লাখ ৪১ হাজার ২৬৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

আর করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১৪ হাজার ৪৪৪ জন, যুক্তরাজ্যে এক লাখ ৩২ হাজার ৫৩৫ জন, ইতালিতে এক লাখ ২৯ হাজার ২২১ জন, তুরস্কে ৫৬ হাজার ৭১০ জন, স্পেনে ৮৪ হাজার ৩৪০ জন, জার্মানিতে ৯২ হাজার ৭৩০ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৫৮ হাজার ৪৯১ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করা হয়।





আর্কাইভ

জানা গেলো অপূর্বর তৃতীয় স্ত্রীর পরিচয়, প্রকাশ্যে ছবি
বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর: নেই চুরি-ডাকাতি, আছে পরিবেশ-স্বাস্থ্যগত সুরক্ষাও
উৎসুক জনতার ভিড়ের মাঝেই বিস্কুট খেতে খেতে বাসায় ঢুকলেন পরীমনি
চালের চা পানের উপকারিতা ও তৈরি পদ্ধতি
যৌথ সমঝোতায় বিদায় নিলেন উইলিয়ান
অর্জন ও পজিটিভ বাংলাদেশকে তুলে ধরতে নিউজপোর্টাল চালু করলো পুলিশ
স্কুল শিক্ষার্থীদের টিকার বিষয়ে সিদ্ধান্ত শিগগিরই: স্বাস্থ্যের ডিজি
ওসি প্রদীপের জামিন নামঞ্জুর, স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা