শিরোনাম:
ঢাকা, রবিবার, ৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮

Natun Khabor
সোমবার ● ১৬ আগস্ট ২০২১
প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিভিন্ন দেশের দূতাবাসে জাতীয় শোক দিবস পালন
প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিভিন্ন দেশের দূতাবাসে জাতীয় শোক দিবস পালন
৬৩ বার পঠিত
সোমবার ● ১৬ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিভিন্ন দেশের দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

আন্তর্জাতিক ডেস্ক,নতুন খবর:

---
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের নির্মম বুলেটে প্রাণ হারান বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল সদস্য। ১৫ আগস্টের জাতীয় শোক দিবসে সেই শহীদ পরিবারকে স্মরণ করেছে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাস। যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
জাপান: বাংলাদেশ দূতাবাস, টোকিও গভীর শ্রদ্ধা আর যথাযথ মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে। সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে পতাকা অর্ধনমিত করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।
দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। এ সময় বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

ভারত: নয়াদিল্লীর বাংলাদেশ হাই কমিশন যথাযোগ্য মর্যাদায় নানান কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করেছে। সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার পর হাই কমিশনার মোহাম্মদ ইমরানের নেতৃত্বে কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে দূতাবাসের বঙ্গবন্ধু হল মিলনায়তনে এ উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। পরে আয়োজিত আলোচনায় বক্তব্য রাখেন হাই কমিশনার মোহাম্মদ ইমরান ও প্রেস মিনিস্টার শাবান মাহমুদ।

সৌদি আরব: দিবসটি উপলক্ষে সকালে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)। দূতাবাসে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন তিনি। শ্রদ্ধা নিবেদনের সময় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। এ সময় এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া দেশটির বিভিন্ন শহরে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের অংশগ্রহণে আজ একটি ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মালয়েশিয়া: যথাযোগ্য মর্যাদায় মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সকাল সাড়ে ৯টায় দিবসের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশন, পতাকা অর্ধনমিতকরণ ও বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে জাতির জনক ১৫ আগস্টের শহীদ, মুক্তিযোদ্ধা এবং দেশ ও জাতির কল্যাণ এবং সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। আলোচনায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রীর বাণী পাঠ ও প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

ভিয়েতনাম: হ্যানয়ের বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে জাতীয় পতাকার আনুষ্ঠানিক উত্তোলন ও অর্ধনমিতকরণ, দোয়া ও প্রার্থনা, এক মিনিট নিরবতা পালন, বঙ্গবন্ধুর পোর্ট্রেটে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন ও মোমবাতি প্রজ্জলন করা হয়। কর্মসূচির সূচনা করেন রাষ্ট্রদূত সামিনা নাজ। এসময় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, স্মরণ সভা এবং প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

সিঙ্গাপুর: দিবসটি উপলক্ষে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশী কমিউনিটির সদস্যবৃন্দ, বাংলাদেশী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্ণধার এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন। দূতাবাস প্রাঙ্গণ শোক দিবসের বিভিন্ন পোস্টার ও ব্যানার দিয়ে সজ্জিত করা হয়।

কাতার: দেশটির দোহার বাংলাদেশ হাইকমিশনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর রাষ্ট্রদূত জসিমউদ্দিন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজিত হয়।

ক্যানবেরা: স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী পালন করেছে বাংলাদেশ হাইকমিশন, ক্যানবেরা। সরকারঘোষিত লকডাউনের কারণে স্মরণসভা ভার্চুয়াল প্লাটফর্মে পালিত হয়। জাতীয় শোকদিবস উপলক্ষে স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনের ওপর আলোচনা অনুষ্ঠানে হাইকমিশনারসহ প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।





আর্কাইভ

জানা গেলো অপূর্বর তৃতীয় স্ত্রীর পরিচয়, প্রকাশ্যে ছবি
বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর: নেই চুরি-ডাকাতি, আছে পরিবেশ-স্বাস্থ্যগত সুরক্ষাও
উৎসুক জনতার ভিড়ের মাঝেই বিস্কুট খেতে খেতে বাসায় ঢুকলেন পরীমনি
চালের চা পানের উপকারিতা ও তৈরি পদ্ধতি
যৌথ সমঝোতায় বিদায় নিলেন উইলিয়ান
অর্জন ও পজিটিভ বাংলাদেশকে তুলে ধরতে নিউজপোর্টাল চালু করলো পুলিশ
স্কুল শিক্ষার্থীদের টিকার বিষয়ে সিদ্ধান্ত শিগগিরই: স্বাস্থ্যের ডিজি
ওসি প্রদীপের জামিন নামঞ্জুর, স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা