শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

Natun Khabor
মঙ্গলবার ● ২০ জুলাই ২০২১
প্রচ্ছদ » আন্তর্জাতিক » ‘তালেবানকে আপন ভাইয়ের ভূমি দখল বন্ধ করতে হবে’
প্রচ্ছদ » আন্তর্জাতিক » ‘তালেবানকে আপন ভাইয়ের ভূমি দখল বন্ধ করতে হবে’
৩০ বার পঠিত
মঙ্গলবার ● ২০ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

‘তালেবানকে আপন ভাইয়ের ভূমি দখল বন্ধ করতে হবে’

আন্তর্জাতিক ডেস্ক,নতুন খবর:

---

তালেবানকে ‘আপন ভাইয়ের ভূমি দখল’ বন্ধ করতে হবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি উত্তর গ্রিস সফরে যাওয়ার আগে গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে তালেবানের প্রতি এ আহ্বান জানান।

অন্যদিকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর তুরস্ক কাবুল বিমানবন্দরের নিরাপত্তা রক্ষার দায়িত্ব নেয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তার বিরুদ্ধে সম্প্রতি হুঁশিয়ারি দিয়েছে তালেবান। তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, তিনি বিষয়টি নিয়ে তালেবানের সঙ্গে কথা বলতে চান।
এরদোগান আফগানিস্তানের চলমান সংঘাতের কথা উল্লেখ করে বলেন, এই যুদ্ধে তালেবান যে পন্থা অবলম্বন করছে তা এমন কোনো আচরণ নয় যা ‘একজন মুসলমান আরেকজন মুসলমানের সঙ্গে’ করে থাকে। গতমাসে ব্রাসেলসে ন্যাটো জোটের শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগানকে কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করতে অনুরোধ করেন।

পরবর্তীতে তুর্কি প্রেসিডেন্ট বলেন, মার্কিন সেনারা চলে যাওয়ার পর তার দেশের সৈন্যরা কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করবে এবং তারা ‘সর্বোৎকৃষ্ট পন্থায়’ এ দায়িত্ব পালন করবে। এরদোগানের এ বক্তব্যের তীব্র বিরোধিতা করে তালেবান বলেছে, আফগানিস্তানে তুর্কি সেনা উপস্থিতিকে ‘দখলদারিত্ব অব্যাহত থাকা’ হিসেবে ধরে নেয়া হবে।

এ সম্পর্কে সোমবার প্রেসিডেন্ট এরদোগানকে প্রশ্ন করা হলে তিনি বলেন, তালেবানের বিবৃতির কোথাও এমন কথা নেই যেখানে বলা হয়েছে, আমরা আফগানিস্তানে তুর্কি সেনা উপস্থিতি চাই না। আফগান সরকার অবশ্য তুর্কি সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছে, কাবুল বিমানবন্দরে তুরস্কের সেনা মোতায়েন থাকলে তারা তালেবান হামলা থেকে বিমানবন্দরটিকে রক্ষা করতে পারবে।





আর্কাইভ

রিয়াদের বিদায়, লড়ছেন সাকিব
বাংলাদেশ-অস্ট্রেলিয়া: মুখোমুখি ৪ টি-টোয়েন্টির পরিসংখ্যান
প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, টাইগারদের সম্ভাব্য একাদশ
অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
নতুন লুকে ক্যারিশম্যাটিক শাহরুখ খান
ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা
অক্সিজেন সংকট নিরসনের দাবিতে করোনা ইউনিটের সামনে বিক্ষোভ
সারাদেশে একদিনে আরও ২৬৪ ডেঙ্গু রোগী