শিরোনাম:
ঢাকা, বুধবার, ৪ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

Natun Khabor
সোমবার ● ১৯ জুলাই ২০২১
প্রচ্ছদ » আন্তর্জাতিক » হোয়াইট হাউসে প্রথম আরব নেতা হিসেবে আমন্ত্রণ পেলেন জর্ডানের বাদশাহ
প্রচ্ছদ » আন্তর্জাতিক » হোয়াইট হাউসে প্রথম আরব নেতা হিসেবে আমন্ত্রণ পেলেন জর্ডানের বাদশাহ
২৯ বার পঠিত
সোমবার ● ১৯ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হোয়াইট হাউসে প্রথম আরব নেতা হিসেবে আমন্ত্রণ পেলেন জর্ডানের বাদশাহ

আন্তর্জাতিক ডেস্ক,নতুন খবর:

---
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর হোয়াইট হাউসে প্রথম আরব নেতা হিসেবে আমন্ত্রণ পেলেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ (৫৯)। তিনি গত ২১ বছর ধরে জর্ডানের রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত আছেন। ইসরাইলের সঙ্গে সম্পর্কোন্নয়নের বিষয়ে আজ সোমবার হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে আব্দুল্লাহর এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

জর্ডানের সাবেক গোয়েন্দাপ্রধান ব্রিগেডিয়ার জেনারেল জাউদ আল-শরাফত বার্তা সংস্থা আলজাজিরাকে বলেন, ‘সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বাদশাহ আব্দুল্লাহর সম্পর্ক মোটেও ভালো ছিল না।’

বিশেষ করে ২০১৭ সালে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেওয়ার পর জর্ডানের বাদশাহ প্রকাশ্যে তার নিন্দা জানিয়ে বলেছিলেন, ট্রাম্পের এ পদক্ষেপ এ অঞ্চলের শান্তি নষ্ট করার জন্য যথেষ্ট।
উল্লেখ্য, ১৯৯৪ সালে ইসরাইলের সঙ্গে জর্ডান সম্পর্ক স্থাপন করে। কিন্তু ২০২০ সালে ট্রাম্পের মধ্যস্থতায় য্খন বাহরাইন, আমিরাত, সুদান ও মরক্কো ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ নেয়, তখন ওই প্রচেষ্টার বিরোধিতা করেন বাদশাহ আব্দুল্লাহ।

জর্ডানের বাদশাহ আব্দুল্লাহর সঙ্গে সম্প্রতি গোপন বৈঠক করেছেন ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী নেফতালি বেনেট। হারেৎজসহ ইসরাইলের বেশ কয়েকটি পত্রিকায় এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, দুই সপ্তাহ আগে আম্মানে ওই গোপন বৈঠক হয় দুই নেতার মধ্যে।

ইসরাইলি পত্রিকার খবরে বলা হয়, পুরনো সম্পর্ক নতুন করে ঝালিয়ে নেওয়ার জন্য নবনির্বাচিত ইসরাইলি প্রধানমন্ত্রী আম্মানে ওই বৈঠক করেন। হারেৎজের প্রতিবেদনে বলা হয়, জর্ডানের রাজধানী আম্মানে দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নের জন্য দুই দেশের রাষ্ট্রপ্রধান ওই বৈঠক করেন।

সম্প্রতি পবিত্র মসজিদ আল-আকসায় মুসল্লিদের ওপর বর্বর হামলা এবং গাজায় নিরপরাধ ফিলিস্তিনিদের ওপর নির্বিচার বোমা হামলার ঘটনায় ইসরাইলের সঙ্গে সম্পর্কের অবনতি হয় জর্ডানের। এতে আরও বলা হয়, দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে দুই নেতা বৈঠকে আলোচনা করেন।





আর্কাইভ

রিয়াদের বিদায়, লড়ছেন সাকিব
বাংলাদেশ-অস্ট্রেলিয়া: মুখোমুখি ৪ টি-টোয়েন্টির পরিসংখ্যান
প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, টাইগারদের সম্ভাব্য একাদশ
অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
নতুন লুকে ক্যারিশম্যাটিক শাহরুখ খান
ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা
অক্সিজেন সংকট নিরসনের দাবিতে করোনা ইউনিটের সামনে বিক্ষোভ
সারাদেশে একদিনে আরও ২৬৪ ডেঙ্গু রোগী