রাশিয়া বিশ্বকাপে নিষিদ্ধ আর্জেন্টাইন সমর্থক!

স্পোর্টস ডেস্ক।।
না, আর্জেন্টাইন ভক্তদের শিরোনাম দেখে হকচকিত হওয়ার কিছু নেই। রাশিয়ায় ঢুকতে নিষেধাজ্ঞা এসেছে বটে আর্জেন্টাইন সমর্থকদের জন্য, তবে সেটা শুধু নির্দিষ্ট এক সমর্থক গোষ্ঠীর জন্য। আর্জেন্টিনা ফুটবল দলের এই ভক্তদলের নাম ‘বারা ব্রাভা’।
ফুটবল মাঠে সমর্থক হিসেবে বারা ব্রাভাদের সুখ্যাতির চেয়ে কুখ্যাতিটাই বড্ড বেশি। তাই ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনা দলের সমর্থনে এই জঙ্গি সমর্থক সংগঠন প্রবেশ করতে পারছে না রাশিয়ায়।
১৯৫০ সালে আর্জেন্টিনায় সর্বপ্রথম গড়ে ওঠে এই বারা ব্রাভা সংগঠনটি। ইউরোপের চরমপন্থী সমর্থক সংগঠনের আদলে গড়ে ওঠা এই দলটি ধীরে ধীরে ছড়িয়ে পড়ে লাতিন আমেরিকার অন্য দেশগুলোতেও।

আর্জেন্টিনা মাঠে খেলবে আর বারা ব্রাভারা হট্টগোল পাকাবে না, এ যেন হতেই পারেই না। মাঠে বোমা-পটকা ফাটানো, মারামারি, বিশৃঙ্খলা থেকে শুরু করে যত সহিংস কাজ করা সম্ভব, বারা ব্রাভারা কুখ্যাত তার প্রায় সবগুলোরই ‘সফল’ বাস্তবায়নের জন্য।
তাই প্রায় প্রতি বিশ্বকাপেই এই বারা ব্রাভাদের নিয়ে কথা শুনতে হয় আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনকে (এএফএ)। তাই বিরক্ত হয়েই এবার আয়োজক রাশিয়াকে একদম তিন হাজার সমর্থকের একটি তালিকা পাঠিয়ে দিয়েছে এএফএ। তালিকায় নাম থাকা বারা ব্রাভারা পারবে না মাঠে ঢুকতে।
দেশটির ফুটবল সংস্থাটি এই বারা ব্রাভাদের অসামাজিক কর্মকাণ্ডে এতটাই বিরক্ত যে শুধু তালিকা দিয়েই তাঁরা ক্ষান্ত হয়নি। আর্জেন্টিনা সরকারের পক্ষ থেকে ছয়জন প্রতিনিধিকে দায়িত্ব দেওয়া হচ্ছে বারা ব্রাভারা যেন কাউকে ফাঁকি দিয়ে মাঠে ঢুকে পড়তে না পারে, সেদিকে চোখ রাখার জন্য।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *