ট্রেনে আলিঙ্গন করার শাস্তি দিলেন প্রবীণরা!

কলকাতা সংবাদদাতা।।

কলকাতায় চলছিল মেট্রোরেল। সেখানে এক প্রেমিক যুগল আলিঙ্গন করছিলেন। বিষয়টি পছন্দ হয়নি এক প্রবীণ যাত্রীর। শুরু হয় তর্ক। দমদম স্টেশনে নামার পরই তরুণ-তরুণী দুজনকেই প্রচণ্ড মারধর করে কয়েকজন যাত্রী।

গতকাল সোমবার স্থানীয় সময় রাত পৌনে ১০টায় দমদম স্টেশনে ওই ঘটনা ঘটে। বিষয়টি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে কলকাতা জুড়ে শুরু হয় বিক্ষোভ। আজ মঙ্গলবার দমদম মেট্রো স্টেশনের বাইরে বিক্ষোভ করে বহু তরুণ-তরুণী।

ঘটনাটি ঘটে কবি নজরুল স্টেশন থেকে দমদমগামী মেট্রোর কামরায়। জানা যায়, মেট্রোর মধ্যে দরজার পাশে অলিঙ্গনরত অবস্থায় দেখা যায় ওই যুগলকে। ভিড়ে ঠাসা চলন্ত মেট্রোতে এই দৃশ্য দেখে মেজাজ সপ্তমে ওঠে মেট্রোতে থাকা এক প্রবীণ যাত্রীর। তিনি প্রতিবাদ করে বলে ওঠেন, ‘এসব কাজ মেট্রোতে কেন? এসব করতে হলে কলকাতার পার্ক স্ট্রিটের কোনো পানশালায় গিয়ে করলেই হয়।’

প্রবীণ যাত্রীর ওই কটাক্ষতে মেজাজ না হারিয়ে ওই যুগল প্রত্যুত্তর দেন, ‘আমাদের জন্য যাত্রীদের কারো কি কোনো অসুবিধা হচ্ছে?’ তরুণী বলেন, ‘আমরা আমাদের নিরাপত্তার ব্যবস্থা যদি নিজেরাই করে নেই, তাহলে অসুবিধা কোথায়?’

এরপর ওই প্রবীণ যাত্রী তিরিক্ষি মেজাজে যুবককে উদ্দেশ করে বলে ওঠেন, ‘নিজেকে কি সালমান খান ভাবছ?’ এরপর হাসিমুখে যুবক মেট্রোতে থাকা যাত্রীদের উদ্দেশে বলেন, ‘আপনারা সবাই শুনলেন তো, উনি আমাকে সালমান খান বললেন। আমি এটাকে কমপ্লিমেন্ট হিসেবে নিচ্ছি।’ এরপর মেট্রোর এক যাত্রী ওই যুবককে বলেন, ‘এ ভাই, বড্ড বেশি কথা বলছো তুমি।’ সঙ্গে সঙ্গে ভিড়ের মধ্যে থেকে হুমকি দেওয়া হয়, ‘দমদমে নাম, তোদের দেখছি!’

এরপর মেট্রো দমদম স্টেশনে এসে দরজা খুলতেই যাত্রীরা ওই যুগলকে মেট্রোর কামরা থেকে টেনে নামায়। প্ল্যাটফর্মের দেয়ালে তাদের ঠেসে ধরে শুরু হয় যথেচ্ছ কিল, চড়, ঘুষি, লাথি। যুবককে বাঁচাতে উদভ্রান্ত তরুণী তাঁকে জাপটে ধরলেও চলতে থাকে মারধর। এমনকি যাত্রীদের মারের হাত থেকে রেহাই পান না ওই তরুণীও।

জানা যায়, হামলায় অংশ নেওয়া বেশিরভাগ যাত্রীই ছিলেন মাঝবয়সী। একপর্যায়ে যাত্রীদের মধ্যে থাকা কয়েকজন তরুণ ও নারী ওই যুগলকে উদ্ধার করেন।

সোমবার রাতে ঘটে যাওয়া এই ঘটনার কথা রাতেই ইন্টারনেটে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপরেই প্রতিবাদে গর্জে ওঠে কলকাতা। মঙ্গলবার সকালেই দমদম মেট্রো স্টেশনের বাইরে তরুণ-তরুণীরা জোটবদ্ধ হয়ে ঘটনার তীব্র প্রতিবাদ জানান। তাঁরা স্লোগান দিতে থাকেন, ‘আমার শরীর, আমার মন, দূর হটো রাজ শাসন।’ তারা দোষীদের গ্রেপ্তার করে শাস্তির দাবি জানান।

এই ঘটনায় অবশ্য কলকাতা মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, বিষয়টি তাদের নজরে এসেছে এবং ঘটনার তদন্ত করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *