ভারতে মুক্তি পাচ্ছে ‘ভুবন মাঝি’

বিনোদন ডেস্ক
ফাখরুল আরেফীন খান পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ভুবন মাঝি’ এবার মুক্তি পাচ্ছে ভারতের পশ্চিমবঙ্গে। সম্প্রতি ভারত থেকে ছবিটি আনকাট সেন্সর ছাড়পত্র পেয়েছে বলে জানান পরিচালক।
এ প্রসঙ্গে পরিচালক ফাখরুল আরেফীন খান বলেন, ‘ছবিটি পশ্চিমবঙ্গে কবে আমরা মুক্তি দেবো, সেটা এখনো চূড়ান্ত করিনি। তবে খুব শিগগির দেবো। ইচ্ছে আছে কলকাতার বাইরে আগরতলা ও আসামে ছবিটি মুক্তি দেওয়ার। সত্যি বলতে, কালিকা প্রসাদ ভট্টাচার্যের খুব ইচ্ছে ছিল ছবিটা যেন পশ্চিমবঙ্গে মুক্তি পায়। আমরা দাদার ইচ্ছা পূরণ করতে যাচ্ছি। ভালো লাগছে। অনেক পরিশ্রম করে আমার ছবিটির সংগীতায়োজন করেছিলেন তিনি।’

‘ভুবন মাঝি’ ছবিটি গত বছরের ৩ মার্চ বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়। মুক্তির পর এখন পর্যন্ত বিশ্বের আটটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে ছবিটি। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক মুক্ত বাণিজ্য চুক্তির (সাফটা) আওতায় বাংলাদেশ থেকে একটি চলচ্চিত্র ভারতে রপ্তানি ও প্রদর্শনের বিপরীতে কলকাতার একটা সিনেমা আমদানি করে বাংলাদেশে দেখানো হয়। এ আইন মেনেই ‘ভুবন মাঝি’ কলকাতায় মুক্তি পাচ্ছে।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থায়নে নির্মিত ছবিটির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন টলিউড অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় ও বাংলাদেশের অভিনেত্রী অপর্না ঘোষ।
ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে আরো অভিনয় করেছেন মামুনুর রশীদ, শুভাশীষ ভৌমিক, ওয়াকিল আহমেদ, মাজনুন মিজান, কাজী নওশাবা, সুষমা সরকার, সুমিত সেন প্রমুখ। সংগীত পরিচালনা করেছেন প্রয়াত কালিকা প্রসাদ ভট্টাচার্য।

ছবির গল্পের শুরু ১৯৭০ সালের নির্বাচনের অল্প কিছুদিন আগে। নহির গ্রাম থেকে কুষ্টিয়া শহরে ডিগ্রি পড়তে আসে। দেশজুড়ে নির্বাচন আর স্বাধীনতা আন্দোলনের ডাক তাকে বিচলিত করেনি; বরং চাচাতো বোনের বান্ধবী ফরিদা আর থিয়েটার ছিল তার ধ্যানজ্ঞান। কিন্তু ধীরে ধীরে স্বাধীনতা-সংগ্রামের অনেক ঐতিহাসিক ঘটনার সাক্ষী হয়ে যায় সে। ১৯৭১ সাল থেকে শুরু করে ২০১৩ সাল পর্যন্ত বিস্মৃত ইতিহাস, প্রেম, বিদ্রোহ, মানবিকতা, স্বধীনতা ও সংস্কৃতি নিয়ে গড়ে উঠেছে ‘ভুবন মাঝি’।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *